Ad 3

Tuesday, February 20, 2018

PEC Exams will only have creative Questions from this year- প্রাথমিকে চলতি বছর থেকে শতভাগ সৃজনশীল প্রশ্ন



Amid the unstoppable barrage of question paper leaks during the Secondary School Certificate (SSC) this year, the government has decided to only have creative questions from now on for the Primary Education Completion (PEC) examinations.
The PEC exams will consist of 100% creative and competency-based questions from this year. The National Academy for Primary Examination (NAPE) on Sunday issued a notice in this regard.
On February 12, State Minister for Education Kazi Keramat Ali said the government was planning to scrap multiple choice questions (MCQs) in public exams in phases.
MCQs will be scrapped in phases. Then there will be no chance of question leaks, he said at the parliament. The structure of PEC creative questions and mark distribution was finalized at a national workshop and as per the ministrys decision. The competency-base questions will be formulated for each subject, the notice said.
In 2017, the PEC exam was held with 80% competency-based questions while it was 65% in 2016.


এবার  থেকে শতভাগ সৃজনশীল প্রশ্নে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেবে সরকার। তবে প্রশ্ন শতভাগ সৃজনশীল হলেও পরীক্ষার সময় আগের মতই আড়াই ঘণ্টা রাখা হয়েছে। রোববার এ সংক্রান্ত আদেশ জারি করে জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমি (নেপ)।
এতে বলা হয়েছে, ২০১৮ সালে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার প্রশ্নপত্রের কাঠামো ও নম্বর বিভাজন জাতীয় কর্মশালার মাধ্যমে চূড়ান্ত করা হয়েছে। মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী প্রতি বিষয়ে শতভাগ যোগ্যতাভিত্তিক প্রশ্ন হবে।
২০০৯ সালে শুরু হওয়া প্রাথমিক সমাপনী পরীক্ষা। এরপর ২০১২ সালে প্রথমবারের মতো ১০ শতাংশ সৃজনশীল প্রশ্ন করা হয়। ২০১৩ সালে ২৫, ২০১৪ সালে ৩৫ এবং ২০১৫ সালে ৫০ শতাংশ সৃজনশীল প্রশ্নে সমাপনী পরীক্ষা হয়।
২০১৬ সালে প্রতি বিষয়ে ৬৫ শতাংশ, ২০১৭ সালে ৮০ শতাংশ প্রশ্ন যোগ্যতাভিত্তিক ছিল, বাকি প্রশ্ন ছিল ট্র্যাডিশনাল।এই পরীক্ষার জন্য সময় ছিল দুই ঘণ্টা। কিন্তু যোগ্যতাভিত্তিক প্রশ্নে চিন্তা করে শিক্ষার্থীদের উত্তর লিখতে হয়। তাই এই সময়ে অনেক শিক্ষার্থীই পরীক্ষা শেষ করতে না পারায় ২০১৩ সালে সময় ৩০ মিনিট বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।
২০১৭ সালের এইচএসসিতে ২৬টি বিষয়ের ৫০টি পত্রের পরীক্ষা সৃজনশীলে হয়। আর চলতি বছরের এসএসসির বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হচ্ছে।
ওই সার্কুলারের সঙ্গে প্রত্যেক বিষয়ের প্রশ্ন কাঠামো এবং নম্বর বিন্যাসও দেয়া হয়েছে। বাংলায় ১৪টি, ইংরেজিতে ১৩টি, গণিতে ১০টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, প্রাথমিক বিজ্ঞান ও ধর্ম বিষয়ে ৩টি করে থাকবে। এর মধ্যে কিছু প্রশ্ন বই থেকে আসবে। বাকিগুলো বাইরের উদ্দীপক (দৃষ্টান্ত) উল্লেখ করে সেখান থেকে বইয়ে প্রদত্ত গল্পে বা পাঠের আলোকে প্রশ্ন করা হবে। নিচে প্রশ্নের ধরণসহ বিস্তারিত দেওয়া হলো:
 









0 comments:

Post a Comment

Thanks for comments

Blog Archive