Ad 3

Friday, July 20, 2018

উপদেশমূলক বাণী-হৃদয়স্পর্শী কিছু কথা-প্রথম খন্ড

1.ভাগ্য তোমার হাতে নেই, কিন্তু সিদ্ধান্ত তোমার হাতে । ভাগ্য সিদ্ধান্ত নেয় না, কিন্তু তোমার সিদ্ধান্তই তোমাকে ভাগ্য এনে দিতে পারে ৷

2.যার মন পাথরের মত তুমি তাকেই ভালবাস কারণ তুমি যদি পাথরে একবার ফুল ফুটাতে পার তাহলে সেই ফুল সুধু তোমাকেই সুবাস দেবে

3.হাসি সব সময় সুখের অনুভূতি বোঝ যায় না,, এটা মাঝে মাঝে এটাও বোঝায়, আপনি কতটা বেদনা লুকাতে পারেন।

4.ভালোবাসা বদলায় না, বদলে যায় মানুষগুলো। অনুভূতি হারায় না, হারিয়ে যায় সময় গুলো। 

5.বোকা মানুষ গুলো হয়তো অন্যকে বিরক্ত করতে জানে। কিন্তু কখনও কাউকে ঠকাতে জানে না।

6.প্রজাপতির পিছনে ছুটে সময় নষ্ট করো না। "ফুলের চাষ করো"। দেখবে প্রজাপতিই তোমার পিছনে ছুটবে।

7.যদি আপনার কাছে কেউ কিছু বলতে চায়, তবে মনোযোগ দিয়ে তার কথা গুলো শুনুন। কিছু দিতে পারেন বা না পারেন, আপনার আন্তরিকতা তার হৃদয়কে স্পর্শ করবে।

8.কোনোকিছু আমাদের কাছে সবচেয়ে বেশি মূল্যবান মনে হয় দুটি সময়ে। সেটি অর্জন করার পূর্বে এবং হারিয়ে ফেলার পর। এই দুইয়ের মধ্যেবর্তী সময়ে তার মূল্য মাথায় রাখুন। তাকে হারিয়ে ফেলার সম্ভাবনা কমে যাবে। 

9."ভুল ভ্রান্তি দিয়েই মানুষের জীবন। সেই ভুলকে প্রাধান্য দিয়ে বাকি জীবনে অশান্তি ডেকে আনবার কোন মানে হয় না"।

10.সাফল্য সুখের কারন নয় বরং সুখই সাফল্যের চাবিকাঠি। আপনি যাই করুন না কেন, তা যদি মন থেকে ভালোবেসে খুশিমনে করতে পারেন, তবে সাফল্য আসবেই।

11.সুখের পেছনে ছুটতে নেই।সুখ প্রজাপতির মত।ধরতে গেলে ধরা দেয়না কিন্তু চুপ করে থাকলে ঠিকই গায়ে এসে বসে।। 

12.এক ফোটা বিষ' অনেক পানি নষ্ট করতে" ছোট্ট একটা পাথর' একটা গ্লাস ভাঙ্গতে পারে" আর ছোট্ট একটা মিথ্যা কথা" পুরো Life টা নষ্ট করে দিতে পারে" 

13.অনেক জিনিস অন্যের ভাগে পড়ে যা আমার ভাগে পড়ে না , তাই নিয়ে দুঃখ করে লাভ নেই । কেননা আমার ভাগে যা পড়েছে তা অন্যের ভাগে হয়তো পড়েনি ।

14.পাহাড়ের উপর দারিয়ে আকাশ কে যতটা কাছে মনে হয় , আকাশ ততোটা কাছে নয়. ঠিক তেমনি কোন মানুষ কে যতটা আপন মনে হয় , আসলে সে কখনো ততোটা আপন নয়.???

15.যে যেতে চায় তাকে যেতে দাও আটকিয়ে রাখার চেস্টা করো নাহ। আটকালেই সে ভাব্বে যে তাকে তোমার কোন গতি নেই, তুমি অচল। যে তোমার মুল্য বোঝে নাহ তাকে আটকে রাখার কোন দরকার নেই। AvOid koro খুশি থাকো। avoid করার মাঝে ও একটা মজা আছে। বিশ্বাস নাহ করলে একবার ট্রাই করেই দেখো।

16.মিথ্যাবাদির শাস্তি এই নয় যে তাকে কেউ বিশ্বাস করে না বরং সেই নিজেই কাউকে বিশ্বাস করতে পারে না।  

17.জীবন হলো একটা কঠিন পরীক্ষার নাম। যে পরীক্ষায় প্রত্যেকের জন্য প্রশ্নপত্রটা ভিন্ন ভিন্ন। তাই অন্য কাউকে অন্ধভাবে নকল করতে গেলে পরীক্ষায় ফেইল করাটা স্বাভাবিক। 

18.বিপদ যত বড় হোক না কেন, তাকে চিরস্থায়ী মনে করো না ধৈর্য ধরে স্রস্টার কাছে বিপদ থেকে মুক্তির প্রার্থনা করো।  

19.“মাথা ছাড়া যেমন মানব দেহের কথা কল্পনা করা যায় না, তেমনি সবর বা ধৈর্য ছাড়া কোনো কিছুই সঠিক হয় না।” 

20.মিথ্যা বললে তা তোমার মনেই রয়ে যায়। মনকে খোঁচাতে থাকে। সত্য বলার সবচেয়ে বড় সুবিধা হলো তুমি কি বলেছো তা আর তোমার মনে রাখার প্রয়োজনীয়তা নেই। 

21.জীবনে আশা করা, কারো প্রতি আস্থা রাখা ও নিজের ক্ষমতার উপর বিশ্বাস করা থামিও না। কিছু খারাপ স্মৃতির জন্য এই তিনটা থেকে বিরত থাকলে জীবনে সুখ খুঁজে পাওয়া যায় না।

22. ভালোবাসো অল্প ভালোবাসো অল্প নয় বেশি করে, যাকে তুমি অনেক বেশি ভালোবাসো। মনে রাখবে সারা জীবন ধরে.মন দিও মনের মানুষকে পাবে যাকে নিজের করে সারা জীবনের জন্য। বিয়ে করবে তো কর রূপ সৌন্দর্য আর অর্থ কে নয় একজন প্রকৃত মানুষ কে..মানুষ রুপি জানোয়ার কে নয় । 

23. মনের মানুষের মনের মানুষের কাছে বেশি আবেগ প্রকাশ করতে যেওনা। কেননা, সে তোমার এই দুর্বলতার সুযোগ নিয়ে কষ্ট দিতে পারে।  

24. ভালবাসতে মানুষ ভালবাসতে মানুষ রূপ খোজেনা,সুন্দর একটা মন খোজে,কারণ রূপের ভালবাসা একদিন ফুরিয়ে যায়,কিন্তু মনের ভালবাসা কোনদিন ফুরায়না । 

25. কাউকে পাওয়া কাউকে পাওয়ার আসা করোনা, কারণ তাকে পেতে গিয়ে তুমি নিজে ধংস হয়ে যেতে পার, নিজেকে এমনভাবে তৈরি কর যাতে মানুষ তোমাকে পাওয়ার আসা করে। 

26. চেহারা দেখে চেহারা দেখে যদি মানুষ চেনা যেতো তাহলে ভুল মানুষের প্রেমে পরে এতো কাঁদতে হতো না_____ 

27. হাসি সব সময় সুখের অনুভূতি বুঝায় না। এটা মাঝে মাঝে এটাও বোঝায়, আপনি কতটা বেদনা লুকাতে পারেন। 

28. মিথ্যার শক্তি মিথ্যার শক্তি অনেক বেশি। সুন্দর, সত্য বাণীর চেয়ে এ কারণেই গুজব আগে ছড়ায়। ___*হুমায়ূন আহমেদ*

29. সেই ছেলেকে সেই ছেলেকে জীবন সঙ্গী করো, যার ভবিষ্যৎ ভালো। সেই মেয়েকে জীবন সঙ্গিনী করো, যার অতীত ভালো। _________ (রবীন্দ্রনাথ ঠাকুর)  

30. ভালোবাসা কোনো “ভালোবাসা কোনো অধিকারের মধ্যে কাউকে আটকিয়ে ফেলে না, বরং তাকে নতুন স্বাধীনতা দান করে। “ - ---রবীন্দ্রনাথ ঠাকুর

31. "মেয়েদের বোঝা "মেয়েদের বোঝা খুব কঠিন। একটি মেয়েকে কখনো পুরোপুরি বুঝতে পারা যায় না । পুরোপুরি বুঝতে গেলে হয় আপনি পাগল হয়ে যাবেন নয়তো আপনি মেয়েটির প্রেমে পড়ে যাবেন।" 

32. জীবনে কাউকে জীবনে কাউকে এতোটা ভালোবাসা উচিত না যাতে তাকে ভুলতে কষ্ট হয়, আবার এতটাও ঘৃণা করা উচিত নাহ যে তার জন্য তোমার মায়া হয়....। 

33. যদি তুমি যদি তুমি কাউকে ভালবাস, তবে তাকে মুক্তি দাও, যদি সে ফিরে আসে, তবে সে তোমার। আর যদি ফিরে না আসে, তবে সে কোনদিন ও তোমার ছিল না । 

34. কাউকে আবেগের কাউকে আবেগের ভালোবাসা দিওনা, মনের ভালোবাসা দিও! কারণ আবেগের ভালবাসা ১দিন বিবেকের কাছে হেরে যাবে আর মনের ভালোবাসা চিরদিন থেকে যাবে... ___এলটন ডি। 

35. হাসাতে না হাসাতে না পারলে, কাঁদাবে না। আনন্দ দিতে না পারলে,কষ্ট দিবে না। ভালবাসতে না পারলে,ঘৃণা করবে না। আর বন্ধু হতে না পারলে, শত্রু হবে না?  

36. তুমি দেখতে তুমি দেখতে সুন্দর বলে, অন্যকে ঘৃণা করোনা। কারণ, তুমি যার হাতে সৃষ্টি, সে তার হাতে সৃষ্টি । কখনো নিজের সৌন্দর্য নিয়ে অহংকার করোনা । 

37. মাঝে,মাঝে মাঝে,মাঝে কষ্ট করে হলেও একা একা চলা শিখতে হয়? কারণ, যাকেছাড়া আপনি চলতে পারবেন না, বা বাঁচতে পারবেন না ভাবছেন, সে কিন্তু আপনাকে ছাড়া ঠিকই বেঁচে আছে...। 

38. পৃথিবী খুব পৃথিবী খুব সুন্দর, অনেক মানুষ কে ভাল লাগতে পারে তাই বলে কি সবার সাথে প্রেম করা যায়? মনে রেখ ভাল লাগার মানুষ অনেক BUT মনের মানুষ ১জন...। 

39. নিজেকে খুব নিজেকে খুব বেশী চালাক ভাবতে যেওনা । ভুলে যেওনা- নিঃশব্দে পথ চলার ক্ষমতা তোমার থাকলে, অন্যকেউ হাওয়ায় উড়ে চলার ক্ষমতা রাখে, অস্বাভাবিক নয় । 

40. পরিপূর্ণ তৃপ্তি পরিপূর্ণ তৃপ্তি নিয়ে কুঁড়েঘরে থাকাও ভালো, অতৃপ্তি নিয়ে বিরাট অট্টালিকায় থাকার কোন সার্থকতা নেই...। 

41. পৃথিবী অনেক পৃথিবী অনেক সুন্দর হয় যদি সুন্দর চোখে দেখা যায়। জীবন অনেক সহজ হয় যদি তা সহজ করে গ্রহণ করা হয় । 

42. সাহায্য খুব সাহায্য খুব দামী একটি উপহারের নাম। সবাই এই উপহার দিতে পারে না। যারা আপনাকে এই উপহারটি দেয় তারা মনের দিক থেকে অনেক বড় মানুষ । 

43. এমন কাউকে এমন কাউকে ভালবেসনা যার কাছে প্রয়োজন ব্যতীত তোমার আর কোন মূল্য নেই । তাকেই ভালবেস যে প্রয়োজনে অপ্রয়োজনে তোমার প্রয়োজন অনুভব করবে । 

44. পৃথিবীতে প্রিয় পৃথিবীতে প্রিয় মানুষ গুলোকে ছাড়া বেঁচে থাকাটা কষ্টকর কিন্তু অসম্ভব কিছু নয়। কারো জন্য কারো জীবন থেমে থাকে না, জীবন তার মতই প্রবাহিত হবে । 

45. জানি তুমি জানি তুমি আমাকে ভালোবাসো না,তাই বলে যাকে তাকে যেন মন দিয়ে বসে থেক না. . . ভালো বন্ধু কামনা করি সারা জীবন। 

46. কিছু কিছু কিছু কিছু কথা থাকে যা মুখে বলা যায় না!! তা চোখে দিয়ে বুজঝে নিতে হয়। আর তা যদি হয় ফার্স্ট প্রেম অর ফাস্ট দেখা। সে চোখের ভাষা বুজতে হবে!!!  

47. মিথ্যা বলে মিথ্যা বলে খুশি করার চেয়ে সত্য বলে কাঁদানো অনেক ভালো... তাতে করে তোমার উপর রাগ করলেও কখনো তোমার থেকে বিশ্বাস হারাবে না!  

48. যখন তোমরা যখন তোমরা ৩ জন থাকো , তখন ২জন চুপি চুপি কথা বলবে না। তাহলে অন্য জনের মনে কষ্ট আসবে।  

49. সত্যিকারের ভালবাসা সত্যিকারের ভালবাসা জীবনে একবার হয়। কোন সময়,কোন জায়গায়, কার সাথে কিভাবে হয় তা কেউ বলতে পরেনা। So মন দিয়ে ভালোবাসো"। 

50. যদি তুমি যদি তুমি কাঊকে পাওয়ার জন্য সৃষ্টিকর্তার কাছে দোয়া করে না পাও। তবে মনে করবে অন্য কেঊ তোমাকে পাওয়ার জন্য দোয়া করছে যার দোয়া তোমার চেয়ে সত্যি এবং সত।  

51. কিছু কল্পনা কিছু কল্পনা রেখো অপুর্ণতার আশায়...কিছু কল্পনা রেখ নিজের ভাষায়। কিছু বন্ধু রেখো সময়ের কারণে, কিছু বন্ধু রেখো জীবনে মরণে।

52. ভালোবেসে মূল্যহীন হওয়ার চেয়ে না ভালোবেসে অমূল্য থাকাই শ্রেয়। 

53. যে আজ মিথ্যা বলে সুখ পায়,সে একদিন সত্য বলতে গিয়ে কাঁদবে। 

54. সফলতার পিছনে ছুটো না, যোগ্যতা অর্জন কর , দেখবে সফলতা তোমার পিছনে ছুটবে|  

55. সময়ের সাথে নিজেকে পরিবর্তন করা বুদ্ধিমানের কাজ... 

56. তুমি কখনোই সব কিছু পেতে পার না, কারন সবকিছু রাখার জায়গাও তোমার নেই। 

57. জন্মদিনে এত উল্লসিত হবার কিছু নেই। মনে রেখ, তুমি মৃত্যুর দিকে আরো এক ধাপ এগিয়ে গেলে। 

58. কাউকে পাওয়ার আশা কোরো না, নিজেকে এমন ভাবে তৈরি করো যেন মানুষ তোমাকে পাওয়ার আশা করে । 

59. আপন ভেবে কাউকে মনের সব কথা বলো না এমন এক সময় আসবে সে তোমাকে তোমারই কথা দিয়ে আঘাত করবে  

60. জীবনে উন্নতি করতে চাইলে অবশ্যই স্বপ্নগুলোকে বড় করতে হবে। 

61. যেটা হয়ে গেছে তার জন্য আফসোস করো না। যা হতে যাচ্ছে তা নিয়ে চিন্তা কর।

62. অর্থ মানুষের অবস্থার পরিবর্তন করলেও, স্বভাব বদলাতে পারে না। 

63. দেহের সৌন্দর্যের চেয়ে মনের সৌন্দর্য হাজার গুনে শ্রেষ্ঠ...  

64. কেউ কাউকে ঠকিয় না। পরে হয়তো তুমি তোমার ভূল বুঝতে পারবে কিন্তু তখন আফসোস ছাড়া আর কিছুই করার থাকবে না। 

65. যৌবনের ইবাদত বৃদ্ধ বয়সের ইবাদতের চেয়েঅনেক বেশি দামী, আর বৃদ্ধ বয়সের পাপ যৌবনের পাপের চেয়ে অনেক বেশি জগন্য। 

66. মুর্খের সঙ্গে বন্ধুত্ব করো না, সে তোমার উপকারের চেষ্টা করে তোমার ক্ষতি করবে।  

67. যে প্রতিবেশী তোমার থেকে শান্তি প্রত্যাশা করে তার বিরুদ্ধে ষড়যন্ত্র করো না।  

68. একজন মহান ব্যক্তিকে চেনা যায় ছোট ব্যক্তির সাথে তার ব্যবহার দেখে।  

69. মানুষ যতই শিক্ষিত আর আধুনিক হচ্ছে ততই বিবেকহীন আর নির্লজ্জ হয়ে যাচ্ছে। 

70. তুমি অপরের যত ক্ষতি চাইবে, তার চেয়ে বেশি তুমি নিজেই ক্ষতির সম্মুখীন হইবে।  

0 comments:

Post a Comment

Thanks for comments

Blog Archive